রাশিয়ার অস্ত্রাগারে যোগ হচ্ছে নতুন ৪০টি ক্ষেপণাস্ত্র


অনলাইন ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিতে চলতি বছরেই রাশিয়ার পরমাণু অস্ত্রাগারে চল্লিশটিরও বেশি অত্যাধুনিক নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ঢুকছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার সামরিক বাহিনীর উদ্দেশে মঙ্গলবার তিনি বলেন, প্রযুক্তিগতভাবে সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র রক্ষণব্যূহ ভেদ করতে সক্ষম এই নতুন ক্ষেপণাস্ত্র।

অন্যদিকে, গত কয়েকদিন আগেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আরএস-১২এম তোপলভের সফল পরীক্ষা করল রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী এক বিবৃতিতে বলেছে, দেশের দক্ষিণাঞ্চলীয় আস্ত্র কারখানা এলাকার কাপুস্তিন রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। এবং সেটি সফলতার সঙ্গে কাজাখস্তানে রাখা সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে। 

ক্ষেপণাস্ত্রের সাহায্যে উন্নত যুদ্ধ ব্যবস্থার কার্যকারিতা যাচাই করে দেখার জন্য আন্তঃমহাদেশীয় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। এই মিসাইলের পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্য ও অভিজ্ঞতা রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় কাজে লাগানো হবে যাতে শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করা যায়।

গত সপ্তাহে রাশিয়ার কৌশলগত বাহিনী অত্যাধুনিক ইয়ার্স আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ইয়ার্স হচ্ছে-তোপল-এম ক্ষেপণাস্ত্র সিরিজের সর্বশেষ সংস্করণ এবং কঠিন জ্বালানি চালিত এই ক্ষেপণাস্ত্র একইসঙ্গে কয়েকটি ওয়ারহেড বহন করতে পারে।

Post a Comment

 
Top