হার্ভির আঘাতে টেক্সাসে নিহত অন্তত ২০, বৃদ্ধির আশঙ্কা

অনলাইন  ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ট্রেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে হ্যারিকেন হার্ভির আঘাতে অন্তত ২০ জন নিহত হয়েছেন। বহু মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হলেও নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ের ফলে দেশটির চতুর্থ বৃহত্তম শহর হিউস্টন ও আশেপাশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এসময় রেকর্ড ৭৫ সেন্টিমিটার বৃষ্টির ফলে ওই অঞ্চলের রাস্তাগুলো পানিতে তলিয়ে গিয়ে নদীতে পরিণত হয়েছে। ঝড় এবং সংশ্লিষ্ট কারণে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন টেক্সাসের কর্মকর্তারা।

এছাড়া, বন্যাকবলিত হিউস্টনের বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। উদ্ধারকর্মীদের হেলিকপ্টার বাড়িঘরের ছাদ থেকে বন্যাকবলিত লোকজনকে তুলে নিচ্ছে।

জানানো হয়েছে, সপ্তাহখানেকের মধ্যে টেক্সাসে যে পরিমাণ বৃষ্টিপাত হবে আশংকা করা হচ্ছে তা অঙ্গরাজ্যটির বার্ষিক গড় বৃষ্টিপাতের সমান। এর ফলে বন্যাকবলিত এলাকার ৫ লাখ বাসিন্দাকে সাহায্য করতে হতে পারে বলে ধারণা করছেন স্থানীয় কর্মকর্তারা। অন্তত ৩০ হাজার বাসিন্দাকে আশ্রয় কেন্দ্রে রাখতে হতে পারে বলেও অনুমান করছেন তারা।

প্রসঙ্গত, শুক্রবার রাতে আঘাত হানা চার মাত্রার ঘূর্ণিঝড় হার্ভির আঘাতের পর ভারি বৃষ্টিপাতে টেক্সাসে এ নজিরবিহীন বন্যার দেখা দেয়।

সূত্র: স্কাই নিউজ, সিএনএন ও বিবিসি

Post a Comment

Previous Post Next Post