আফগানিস্তানে ভারতের নির্মিত বাঁধে জঙ্গি হামলা, নিহত ১০

অনলাইন ডেস্কঃ দিল্লি-আফগানিস্তান বন্ধুত্বের প্রতীক হিসেবে ভারতের তৈরি সালমা বাঁধে হামলা চালাল জঙ্গিরা। শনিবার গভীর রাতে হেরাত প্রদেশে সালমা হানা দেয় তালিবান জঙ্গিরা। ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন ১০ পুলিশকর্মী, আহত হয়েছেন চারজন।

পুলিশ সূত্রে খবর, হারি নদীর উপর নির্মিত ওই বাঁধটি ধ্বংস করাই ছিল জঙ্গিদের উদ্দেশ্য। এক শীর্ষ সামরিক কর্মকর্তা জানিয়েছেন, রাতের অন্ধকারের সুযোগ নিয়ে অতর্কিত হামলা চালায় জঙ্গিরা। পাল্টা জবাব দেয় পুলিশকও। শুরু হয় প্রচণ্ড গুলির লড়াই। ওই হামলায় নিহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশকর্মীও।

সরকারি মুখপাত্র জেলানি ফরহাদ জানিয়েছেন, নিরাপত্তারক্ষীদের পাল্টা হামলায় পাঁচ জঙ্গির মৃত্যু হয়েছে।

২০১৪ সালে আফগানিস্তানে আনুষ্ঠানিক ভাবে প্রত্যক্ষ লড়াইয়ের সমাপ্তি ঘোষণা করে আমেরিকা ও আন্তর্জাতিক সেনা। তবে আফগান সেনাকে প্রশিক্ষণ ও লড়াইয়ে সাহায্য করবে বলে জানায় তারা। মার্কিন সেনার প্রত্যক্ষ লড়াই থেকে সরে দাঁড়ানোর পর থেকেই সে দেশে ফের মাথাচাড়া দিয়ে ওঠে তালিবান। .

তবে সালমা বাঁধে হামলার নেপথ্যে পাকিস্তানের হাত রয়েছে বলেও মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। সে দেশে ভারতের ক্রমবর্ধমান প্রভাবে চিন্তিত পাকিস্তান। তাই ভারতীয় প্রকল্পগুলিতে হামলা চালাতে জঙ্গিদের মদদ দিচ্ছে সে দেশ বলেও অভিযোগ উঠেছে।

ইতোমধ্যে সন্ত্রাস ইস্যু নিয়ে ইসলামাবাদকে সতর্ক করেছে কাবুল ও দিল্লি। রবিবার সন্ত্রাস ছেড়ে তালিবানকে আলোচনার পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ ঘানি।

প্রসঙ্গত, ২০১৬ সালে যৌথভাবে সালমা বাঁধের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আফগান রাষ্ট্রপতি আশরাফ ঘানি। প্রায় ১৭০০ কোটি টাকার ওই প্রকল্পটির সম্পূর্ণ ব্যয় বহন করে দিল্লি। সে দেশে কৌশলগত প্রভাব বাড়াতে ও ইসলামাবাদকে চাপে রাখতে লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে দিল্লি। সম্প্রতি, কাবুলে একাধিকবার ভারতীয় দূতাবাসের উপর হামলা হয়েছে। এর নেপথ্যে আইএসআই রয়েছে বলে দাবিও করেছে কাবুল ও দিল্লি।

সূত্র: সংবাদ প্রতিদিন

Post a Comment

Previous Post Next Post