ঢাকায় এশিয়ান থিয়েটার সামিট শুরু শুক্রবার

ঢাকায় এশিয়ান থিয়েটার সামিট শুরু শুক্রবার
অনলাইন ডেস্কঃ রাজধানী ঢাকায় ‘এশিয়ান থিয়েটার সামিট ২০১৭’শুরু হচ্ছে আগামী ৫ মে শুক্রবার থেকে। শেষ হবে ৬ মে শনিবার। দুইদিনব্যাপী এই সামিট ইন্টারন্যাশনাল থিয়েটার অ্যাসোসিয়েশনের (আইয়াটা) এশিয়ান রিজিওনাল সেন্টারের উদ্যোগে যৌথভাবে আয়োজন করছে পিপলস থিয়েটার এসোসিয়েশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ সামিটের সহযোগিতায় রয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

বুধবার দুপুরে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, এটি একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক থিয়েটারবিষয়ক সামিট। আন্তর্জাতিক এই সামিটে ইন্দোনেশিয়া, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, নেপাল, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের আনুমানিক ১৫ থেকে ২০ জন বিশিষ্ট থিয়েটার বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ভিয়েতনাম সেন্টার ফর এডুকেশন অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টর মিস ফাম থি হং, একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক বদরুল আনম ভূঁইয়া, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক চাকলাদার মোস্তফা আল মাসুদ, পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের সম্পাদকমণ্ডলীর সদস্য স্বদেশ রঞ্জন দাশগুপ্ত এবং মাহফুজা হিলালী হ্যাপী।

আগামী ৫ মে শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সামিটের উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও আইয়াটা এশীয় অঞ্চলের সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন আইটিআই বিশ্বকেন্দ্র’র সভাপতি রামেন্দু মজুমদার, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ, নাট্যজন আতাউর রহমান, নাট্যজন মামুনুর রশীদ, বিশিষ্ট নাট্যকার আব্দুস সেলিম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ, বিশিষ্ট নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, নাট্যজন এসএম মহসীন এবং পিটিএর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল কৃষ্টি হেফাজ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ মে উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিদেশি অতিথিবৃন্দ ও বাংলাদেশের কয়েকজন সেমিনারে তাদের নির্ধারিত বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করবেন এবং তার উপর সাধারণ আলোচনা হবে। ৬ মে সব দেশের প্রতিনিধিরা তাদের দেশের নিজস্ব সংস্কৃতির উপর আলোচনা করবেন এবং পাশাপাশি কয়েকজন প্রবন্ধ উপস্থাপন করবেন এবং তার উপর আলোচনা হবে।

সামিট শেষে থিয়েটার বিশেষজ্ঞদের প্রবন্ধ নিয়ে ‘Theatre of Asia’ বিষয়ক একটি গ্রন্থ প্রকাশ করা হবে।

উল্লেখ্য, নাট্যতথ্য বিনিময়, পারস্পরিক সহযোগিতার সুযোগ সৃষ্টি এবং এশীয় অঞ্চলের সমৃদ্ধ থিয়েটার ঐতিহ্যকে বিশ্বে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে এ সামিট আয়োজন করা হয়েছে।

Post a Comment

Previous Post Next Post