রিয়ালকে বাঁচালেন মার্সেলো, সুয়ারেজের জোড়া গোলে বার্সার জয়
স্পোর্টস ডেস্ক: লা লিগায় নিজেদের গুরুত্বপূর্ণ ম্যাচে জয় পেয়েছে দুই বড় দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। শনিবারের (২৯ এপ্রিল) ম্যাচে ভ্যালেন্সিয়াকে হারিয়েছে জিদান বাহিনী। আর পরের ম্যাচে এসপানিওলের বিপক্ষে জয় তুলে নিয়েছে এনরিকের শিষ্যরা।

রিয়াল মাদ্রিদের হয়ে গোল করার জন্য আছেন ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, হামেস রদ্রিগেজদের মতো তারকা। কিন্তু তারা নয়, রিয়ালের জয়ের নায়ক ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। তাঁর সৌজন্যেই রক্ষা পেয়েছে রিয়াল মাদ্রিদ।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের একেবারে শেষপর্যায়ে দারুণ এক গোল করে রিয়ালকে জয়ের বন্দরে নিয়ে গেছেন মার্সেলো। ২-১ গোলের ঘাম-ঝরানো জয় দিয়ে শিরোপা জয়ের দৌড়েও এগিয়ে যাচ্ছে রিয়াল। শুধু রিয়াল মাদ্রিদকে নয়, মার্সেলো মান বাঁচিয়েছেন পেনাল্টি মিস করা ক্রিস্টিয়ানো রোনালদোরও। না হলে ড্র করে মাঠ ছাড়তে হতো রিয়ালকে, তাতে তারা পিছিয়ে পড়তো শিরোপার দৌড় থেকে।

নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অবশ্য রোনালদোই করেছিলেন দলের পক্ষে প্রথম গোলটি। ২৭ মিনিটের মাথায় কারভাহালের পাস থেকে বল পেয়ে সেটি জালে জড়িয়েছিলেন এই পর্তুগিজ তারকা। প্রথমার্ধটাও ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই শেষ করেছিল রিয়াল। দ্বিতীয়ার্ধে ৫৭ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগও এসেছিল রোনালদোর সামনে। কিন্তু পেনাল্টি থেকে গোল করার সহজ এই সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি।

৮২ মিনিটে ম্যাচে সমতা আনে ভ্যালেন্সিয়া। গোল করেন ভ্যালেন্সিয়ার স্প্যানিশ মিডফিল্ডার দানিয়েল পেরেজো। ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ার শঙ্কাই চেপে বসেছিল রিয়াল সমর্থকদের মনে। কিন্তু ৮৬ মিনিটে দলকে রক্ষা করেছেন মার্সেলো। আলভেরো মোরাতার পাস থেকে বল পেয়ে সেটা জড়িয়ে দিয়েছেন ভ্যালেন্সিয়ার জালে।

লা লিগার অপর ম্যাচে জয় পেয়েছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও। এসপানিওলের বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছেন মেসি-নেইমার-সুয়ারেজরা।

এসপানিওলের মাঠে প্রায় পুরো ম্যাচেই ছিল বার্সেলোনার দাপট। তবে প্রতিপক্ষের শক্ত রক্ষণভাগের কারণে গোলের দেখা পেতে দ্বিতীয়ার্ধ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে মেসিদের। ৫০ মিনিটে ম্যাচের প্রথম গোলটি করেন সুয়ারেজ। ৭৬ মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করে দেন ইভান রাকিতিচ। আর ৮৭ মিনিটে নিজের দ্বিতীয় ও ম্যাচের তৃতীয় গোলটি করেন সুয়ারেজ।

৩-০ গোলের এই জয় দিয়ে এখনো বার্সেলোনা আছে পয়েন্ট তালিকার শীর্ষে। ৩৫ ম্যাচ শেষে বার্সেলোনার সংগ্রহ ৮১ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের ঘরেও জমা হয়েছে এই ৮১ পয়েন্ট। রিয়াল অবশ্য বার্সেলোনার চেয়ে একটি ম্যাচ কম খেলেছে। ফলে নিজেদের শেষ চারটি ম্যাচ জিততে পারলে বার্সাকে টপকে চ্যাম্পিয়ন হয়ে যাবে রিয়াল। অন্যদিকে, বার্সেলোনাকে বাকি তিনটি ম্যাচ তো জিততেই হবে, সেই সঙ্গে প্রার্থনা করতে হবে যেন রিয়াল মাদ্রিদ অন্তত একটি ম্যাচে হেরে যায়।

নিজেদের শেষ তিনটি ম্যাচ বার্সেলোনাকে খেলতে হবে ভিলারিয়াল, লাস পালমাস ও এইবারের বিপক্ষে। আর রিয়াল মাদ্রিদের শেষ চারটি ম্যাচের প্রতিপক্ষ গ্রানাডা, সেভিয়া, সেল্তা ভিগো ও মালাগা।

Post a Comment

 
Top