আফগানিস্তানে দুই মার্কিন সেনা নিহত
অনলাইন ডেস্কঃ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে দু’জন মার্কিন সেনা নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন। খবর বিবিসির। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগন থেকে এ তথ্য জানানো হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস জানান, নানগারহার প্রদেশে অভিযানে ওই সেনা সদস্যরা মারা যান। এর আগে চলতি মাসের গোড়ার দিকে মার্কিন সেনাবাহিনীর স্টাফ সার্জেন্ট মার্ক ডি অ্যালেন্সারও (৩৭) ওই প্রদেশে নিহত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস আফগানিস্তান পরিদর্শন করে ফেরার কয়েক দিনের মাথায় এ ঘটনা ঘটল।

মধ্যপ্রাচ্যভিত্তিক আইএস জঙ্গি গোষ্ঠীর সহযোগী খোরসানের বিরুদ্ধে অভিযান চালিয়ে যাচ্ছে মার্কিন বাহিনী। আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের সঙ্গে যৌথভাবে এ অভিযান চালানোর কথা পেন্টাগন থেকে জানানো হয়েছে।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন জানান, আইএসের বিরুদ্ধে যুদ্ধ সারাবিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু দুঃখজনক ব্যাপার হল, ত্যাগ ছাড়া তো সেটা সম্ভব না।

মার্কিন সকল প্রতিরক্ষা বাহিনী এবং আমাদের জোট সহযোগীদের পক্ষ থেকে নিখোঁজদের পরিবার, বন্ধু এবং সহকর্মীদের প্রতি গভীর সহানুভূতি জানাচ্ছি।

নিহতদের স্বজনদের তাদের মৃত্যুর বিষয়টি জানানো হয়েছে, তবে সাময়িকভাবে গণমাধ্যমে তাদের নাম প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

সম্প্রতি যুক্তরাষ্ট্র যেখানে ‘মাদার অব অল বোম্ব’ ফেলেছিল সেখানেই এই অভিযান চালান হচ্ছিল।

নানগারহার গভর্নরের মুখপাত্র রয়টার্সকে জানান, মার্কিন বাহিনীর হামলায় প্রায় ৪০ জন আইএস জঙ্গি নিহত হয়েছে। এছাড়া ১৩ জনকে তারা আটক করেছে বলেও জানানো হয়েছে।

মার্কিন কর্মকর্তাদের ধারণা, নানগারহার এবং প্রতিবেশী কুনার প্রদেশ দখল করে সাতশর বেশি আইএস জঙ্গি অবস্থান করছে।

কিন্তু আফগান কর্মকর্তাদের হিসাবে জঙ্গিদের সংখ্যা দেড় হাজারের মতো হবে।

Post a Comment

 
Top