সারা বিশ্বে সাংবাদিক খুন ৭৬

সারা বিশ্বে সাংবাদিক খুন ৭৬
অনলাইন ডেস্কঃ ২০১৬ সালে সারাবিশ্বে ৭৬ সাংবাদিক এবং দুই মিডিয়া কর্মী খুন হয়েছেন। এরমধ্যে পেশাগত কারণে খুন হন ৪৮ সাংবাদিক ও দুই মিডিয়া কর্মী। অপর ২৮ সাংবাদিক পেশাগত কারণে নিহত হয়েছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

বিশ্বের সাংবাদিকদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত নিউইয়র্কভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা 'কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট' (সিপিজে) এর পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

পেশাগত কারণে খুন হওয়াদের মধ্যে বাংলাদেশের কোনো সাংবাদিক নেই। তালিকায় ভারত ও পাকিস্তানের দুই জন করে এবং আফগানিস্তানের চার সাংবাদিক রয়েছেন।

এছাড়া সিরিয়ার ১৪ এবং ইরাক ও ইয়েমেনের ছয় জন করে মোট ১২ সাংবাদিক রয়েছেন তালিকায়। এ বছর লিবিয়া ও সোমালিয়ার তিন জন করে, মেক্সিকো, তুরস্কের দুই জন করে, গিনি, ইউক্রেইন, মিয়ানমার এবং ব্রাজিলে এক জন করে সাংবাদিক খুন হন। নিহত মিডিয়া কর্মী দু’জন ছিলেন ইরাক এবং সিরিয়ার।

২০১৬ সালে পেশাগত কারণে জেলে নেয়া হয় ২৫৯ সাংবাদিককে। আগের বছর এ সংখ্যা ছিল ১৯৯।

সিপিজের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে সারাবিশ্বে খুন হন ৭২ সাংবাদিক এবং তিন মিডিয়া কর্মী। এরমধ্যে বাংলাদেশের ছিলেন পাঁচ জন। ২০১৫ সালে সারা বিশ্বে আরও ২৫ সাংবাদিক খুন হন। তবে সিপিজে নিশ্চিত হতে পারেনি যে, তারা পেশাগত কারণে খুন হয়েছেন। এরমধ্যে এক বাংলাদেশী সাংবাদিকও রয়েছেন।

সিপিজের গবেষণা তথ্য অনুযায়ী, ১৯৯২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে পেশাগত কারণে এক হাজার ২২৮ সাংবাদিক খুন হয়েছেন। আর ২০০৮ সাল থেকে দেশ ত্যাগে বাধ্য হয়েছেন ৪৫৬ সাংবাদিক।

Post a Comment

Previous Post Next Post