নতুন বছরে যুক্তরাষ্ট্রের ১৯ রাজ্যে ন্যূনতম মজুরি বাড়ছে

নতুন বছরে যুক্তরাষ্ট্রের ১৯ রাজ্যে ন্যূনতম মজুরি বাড়ছে
অনলাইন ডেস্কঃ নতুন বছরের প্রথম দিন তথা ১ জানুয়ারি থেকে নিউইয়র্ক সিটিতে ন্যূনতম মজুরি হবে ঘন্টায় ১১ ডলার। যে সব প্রতিষ্ঠানে কমপক্ষে ১১ জন কর্মচারি রয়েছে সেগুলোতে এ বিধি বাধ্যতামূলক। আর যে সব প্রতিষ্ঠানে ১০ জন অথবা তার চেয়েও কমসংখ্যক কর্মচারি রয়েছে, তাদের জন্য ঘন্টায় ন্যূনতম মজুরি সাড়ে ১০ ডলার। লং আইল্যান্ড এবং ওয়েস্টচেস্টারে প্রতি ঘন্টায় মজুরি হবে ১০ ডলার। এ সিটিতে বর্তমানের ৯ ডলার থেকে ন্যূনতম মজুরি বেড়ে ১০ ডলার হবে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের অবশিষ্ট অংশের মজুরি হবে ঘন্টায় ন্যূনতম ৯.৭০ ডলার করে। উল্লেখ্য, এবারই প্রথম নিউইয়র্ক রাজ্যের বিভিন্ন সিটির জন্যে আলাদা মজুরি-ঘন্টা নির্ধারণ করা হচ্ছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্ণর এন্ড্রু কুমো এ প্রসঙ্গে ২৯ ডিসেম্বর বলেছেন, ‘যারা কাজ করেন, তারা যেন কখনোই দরিদ্রতার অভিশাপে জর্জরিত না হন। সেই জন্যেই নিউইয়র্ক রাজ্য মজুরি বৃদ্ধির পক্ষে অবস্থান নিয়েছে এবং নিউইয়র্কের লাখ লাখ কঠোর পরিশ্রমী মানুষকে সুন্দর জীবন-যাপনের সুযোগ তৈরি করে দিল। ’ গত এপ্রিল মাসে ন্যূনতম মজুরি বৃদ্ধির এ বিলে স্বাক্ষর করেন রাজ্য গভর্ণর-যা কার্যকর হচ্ছে ২০১৭ সালের প্রথম দিন থেকে।

বছরের শুরুতে পাশ হওয়া বিলের অধীনে নিউইয়র্ক সিটির কর্মচারীদের ন্যূনতম বেতন প্রতিঘন্টায় ১৫ ডলার করে হবে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে। ১০ অথবা তার চেয়ে কমসংখ্যক কর্মচারিওয়ালা প্রতিষ্ঠানে এ হার হবে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে। আপস্টেট নিউইয়র্কে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে ন্যূনতম মজুরি ঘন্টা হবে ১২.৫০ ডলার।

রাজ্য গভর্ণরের নির্দেশে নিউইয়র্ক অঙ্গরাজ্য শ্রম দফতর একটি হটলাইন (১-৮৮৮-৪৬৯-৭৩৬৫) চালু করেছে। শ্রমিক-কর্মচারীরা নয়া রীতি অনুযায়ী মজুরি না পেলে এই নম্বরে অভিযোগ করতে বলা হয়েছে।

শ্রম দফতরের তথ্য অনুযায়ী, নিউইয়র্ক সিটির বিপুল সংখ্যক বাংলাদেশিসহ ২০ লক্ষাধিক কর্মচারী উপকৃত হবেন মজুরি বৃদ্ধির এই নির্দেশ বাস্তবায়িত হলে।
নতুন বছরের উষালগ্নে আরো ১৮ অঙ্গরাজ্যে স্বল্প আয়ের শ্রমিক-কর্মচারীদের মজুরি বৃদ্ধি পাবে। কোন কোন সিটিতে ন্যূনতম মজুরি হবে ঘন্টায় ১৫ ডলার করে। আরিজোনা, মেইন, কলরাডো এবং ওয়াশিংটন অঙ্গরাজ্যের ভোটাররা মজুরি বৃদ্ধির পক্ষে রায় দিয়েছেন। আলাস্কা, ফ্লোরিডা, মিজৌরি, মন্টানা, নিউজার্সি, ওহাইয়ো এবং সাউথ ডেকটা অঙ্গরাজ্যেও ন্যূনতম মজুরি বৃদ্ধি পাবে আগের সিদ্ধান্ত অনুযায়ী। এছাড়া, আরকানসাস, কানেকটিকাট, হাওয়াই, মিশিগান এবং ভারমন্ট অঙ্গরাজ্যেও ন্যূনতম মজুরি ঘন্টা বাড়বে নতুন বছরের প্রথম দিন থেকেই। অরিগণ, ওয়াশিংটন ডিসি এবং ম্যারিল্যান্ড রাজ্যেও স্বল্প আয়ের লোকজনের মজুরি বাড়বে নতুন বছরের শেষার্ধে।

উল্লেখ্য, সর্বশেষ ২০০৯ সালে ফেডারেল সরকারের সময় ন্যূনতম মজুরি বৃদ্ধি পেয়ে ঘন্টায় ৭.২৫ ডলার হয়। এরপর ডেমক্র্যাটিক পার্টির সিনেটর ও কংগ্রেসম্যানরা কয়েক দফা চেষ্টা করেও ন্যূনতম মজুরি বৃদ্ধির বিল পাশে সক্ষম হননি। এমনি অবস্থায় অঙ্গরাজ্য এবং স্থানীয় প্রশাসনগুলো উদ্যোগ নেয় চলতি বাজার দরের সাথে সঙ্গতি রেখে ন্যূনতম মজুরি বৃদ্ধি করার।

Post a Comment

Previous Post Next Post