টিকেট কেটে 'ঢাকা কেন্দ্রীয় কারাগার' দেখার সুযোগ

টিকেট কেটে 'ঢাকা কেন্দ্রীয় কারাগার' দেখার সুযোগ
অনলাইন ডেস্কঃ টিকেটের বিনিময়ে পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের পরিত‌্যাক্ত প্রায় ২০০ বছরের পুরনো 'ঢাকা কেন্দ্রীয় কারাগার' সাধারণ মানুষকে দেখার সুযোগ করে দেওয়া হচ্ছে। জেলহত্যা দিবস উপলক্ষে আগামী ২ থেকে ৫ নভেম্বর কারাগারটিতে ঢোকার সুযোগ পাবে জনসাধারণ। দর্শনার্থীদের জন‌্য ১০০টাকার টিকেটের ব্যবস্থা করা হয়েছে। টিকেট বিক্রির টাকায় মহিলা কারাগারে ডে কেয়ার সেন্টারের উন্নয়ন করা হবে। খবর বিডিনিউজের।
অনেক ইতিহাসের সাক্ষী হয়ে থাকা এই কারাগারের যে কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন, তার ব্যবহৃত থালা, বিছানা, চেয়ার দেখার সুযোগ ছাড়াও দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর আলোকচিত্র প্রদর্শনী হবে বলে কর্তৃপক্ষ জানান।
১৯৭৫ সালের ১৫ অাগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর জাতীয় চার নেতা- প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে বন্দি করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। ১৯৭৫ সালের ৩ নভেম্বর রাতে এই কারাগারের ভেতরেই হত্যা করা হয় চার নেতাকে। প্রতি বছর এই দিনটি 'জেলহত্যা দিবস' হিসেবে পালিত হয়ে আসছে।
কারা অধিদপ্তরের সহকারী কারা মহাপরিদর্শক আব্দুল্লাহ আল মামুন জানান, জেলহত্যা দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সাধারণ মানুষ দুটি কারা স্মৃতি জাদুঘর দেখার সুযোগ পাবে।

তিনি জানান, ১ নভেম্বর বিকালে স্বরাষ্ট্রমন্ত্রীসহ আরও দুজন মন্ত্রীকে নিয়ে আলোকচিত্র ও ভিডিওচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার রাজনৈতিক স্মৃতিবিজড়িত ১০০টি ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী করা হবে।
দর্শনার্থীরা ২ নভেম্বর থেকে টিকেট কেটে কারাগারে ঢোকার সুযোগ পাবেন। ৩ নভেম্বর জেলহত্যা দিবসের আনুষ্ঠানিকতাও উপভোগ করতে পারবেন তারা।
এ বিষয়ে জানাতে শুক্রবার সংবাদ সম্মেলন করা হবে বলে আবদুল্লাহ আল মামুন জানান।

Post a Comment

Previous Post Next Post