বড়লেখার সমনবাগের অর্থডক্স চা নিলামে সর্বোচ্চ মূল্যে বিক্রি

বড়লেখার সমনবাগের অর্থডক্স চা নিলামে সর্বোচ্চ মূল্যে বিক্রি
বড়লেখা প্রতিনিধিঃ বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রনাধীন নিউ সমনবাগ চা বাগানের উৎপাদিত অর্থডক্স ‘টি’ চট্গ্রাম টি নিলাম কেন্দ্রে মঙ্গলবার রেকর্ড মূল্য ৭৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। সর্বোচ্চ দামে বিক্রি হওয়ায় বাণিজ্যিকভাবে অর্থডক্স চা উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছে এ চা বাগান।
জানা গেছে, বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রনাধীন বড়লেখা উপজেলার নিউ সমনবাগ চা বাগানে এবছর পরীক্ষামুলকভাবে অর্থডক্স চা উৎপাদন করেন বাগানের মহা-ব্যবস্থাপক মো. শাহজাহান ও ব্যবস্থাপক মোহাম্মদ আলী খান। মঙ্গলবার চট্টগ্রাম টি নিলাম কেন্দ্রে বিক্রির জন্য বাগানের উৎপাদিত ১৯৯ কেজি অর্থডক্স টি তোলা হয়। ১৩ নম্বর অকশনে অর্থডক্স টি’র দর উঠে ৭৮০ টাকা, যা কয়েক বছরের রেকর্ড মূল্য। ব্যতিক্রমি বিশেষ এ চা ক্রয় করে শ্রীমঙ্গলের গুপ্ত টি হাউজ।
মহা-ব্যবস্থাপক শাহজাহান ২৭ জুলাই বুধবার বিকেলে জানান, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল শাফিুনুল ইসলাম অর্থডক্স চা ও সাতকরা চা উৎপাদনে তাদেরকে উদ্বুদ্ধ করেন। তার অনুপ্রেরণায় এবছর নিউ সমনবাগ চা বাগানে বিশেষ ব্যবস্থায় পরীক্ষামুলক ১৯৯ কেজি অর্থডক্স চা উৎপাদন করা হয়। যা চট্টগ্রাম নিলাম কেন্দ্রের মঙ্গলবারের অকশনে রেকর্ড মূল্যে বিক্রি হয়। বিভিন্ন টি হাউজ অর্থডক্স চায়ের জন্য যোগাযোগ করছে। এজন্য বাণিজ্যিকভাবে অর্থডক্স চা উৎপাদনে যাচ্ছে নিউ সমনবাগ চা বাগান।

Post a Comment

Previous Post Next Post