ইউপি নির্বাচন; কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের মহোৎসবে প্রার্থীরা

স্টাফ রিপোর্টারঃ চতুর্থ ধাপে কুলাউড়া উপজেলায় অনুষ্ঠিত ৬টি ইউনিয়নের ইউপি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের মহোৎসবে মেতেছেন প্রার্থীরা। প্রশাসনের নীরবতার সুযোগকে কাজে লাগিয়ে প্রচারণার নামে গাড়িতে একাধিক মাইক, বড় বড় ব্যানার, প্রতীক লাগিয়ে, দেয়ালে পোস্টার সাটানো, রঙিন ব্যানার ব্যবহার, মিছিল ও মোটরসাইকেল শোডাউনের নামে আচরণবিধি লঙ্ঘণের প্রতিযোগীতায় নেমেছেন চেয়ারম্যান ও মেম্বার পদ প্রার্থীরা। জানা যায়, চতুর্থ ধাপে আগামী ৭মে অনুষ্ঠিত হবে উপজেলার কর্মধা, পৃথিমপাশা, টিলাগাঁও, হাজীপুর, শরীফপুর ও ভাটেরা ইউনিয়নের নির্বাচন। এসকল এলাকার বিভিন্ন হাটবাজারে সন্ধ্যারাত হলেই প্রার্থীদের পাল্টাপাল্টি শোডাউনের প্রতিযোগিতা শুরু করেন। সংশ্লিষ্টরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় প্রতিদিনই বাড়ছে আচরণ বিধি লঙ্ঘণ। এতে এলাকার সাধারণ জনমনে আতংকের সৃষ্টি হয়েছে।

ইউপি নির্বাচন; কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের মহোৎসবে প্রার্থীরা
সরেজমিনে কর্মধা, পৃথিমপাশা, টিলাগাঁও, হাজীপুর, ও ভাটেরা ইউনিয়ন ঘুরে জানা যায়, উপজেলা শহর থেকে অনেকটা দূরে ও সীমান্তবর্তী ইউনিয়ন হওয়ায় প্রার্থীরা কোন তোয়াক্কা না করেই শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, বাড়ি ঘর, ব্যবসা প্রতিষ্ঠানের দেয়ালে অবাধে পোস্টার লাগিয়েছেন। গাড়িতে একটি মাইক লাগিয়ে প্রাচারণার কথা থাকলেও একাধিক মাইক ব্যবহার করা হচ্ছে প্রচারণার জন্য। সন্ধ্যা হলেই হাটবাজারে প্রার্থী ও তাদের সমর্থকেরা পথসভার নামে মিছিল ও মটরসাইকেলের শোডাউন করছেন হরদম। এক প্রার্থীর শোডাউন শেষ হতে না হতেই শুরু হয় অন্য প্রার্থীর শোডাউন। এতে করে চরম আতংকের সৃষ্টি হয় এলাকার সাধারণ ভোটার ও ব্যবসায়ীদের মধ্যে। গত শুক্রবার ২৯ এপ্রিল সন্ধ্যায় কর্মধা ও পৃথিমপাশা ইউনিয়নের সীমান্তবর্তী মুড়ইছড়া বাজারে গিয়ে দেখা যায়, পৃথিমপাশা ইউনিয়নের নৌকা প্রতীকের আব্দুল মান্নান, স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ, বিএনপির প্রার্থী নবাব আলী ত্বকী খান, স্বতন্ত্র প্রার্থী জিমিউর রহমান চৌধুরী (ফুল), কর্মধা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগের আতিকুর রহমান ও তাদের কর্মী সমর্থকদের পাল্টাপাল্টি পথসভা ও শোডাউনে বাজারে উত্তেজনা তৈরী হয়। এসময় স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।
 
ইউপি নির্বাচন; কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের মহোৎসবে প্রার্থীরা
 স্থানীয়রা জানায়, শুক্রবার সন্ধ্যার দিকে পৃথিমপাশা ইউনিয়নের আ’লীগ প্রার্থী আব্দুল মন্নান মোটর সাইকেল শোডাউন সহকারে মুড়ইছড়া বাজারে গিয়ে পথসভা করেন। এ সময় একই ইউনয়নের স্বতন্ত্র (মোটর সাইকেল) প্রার্থী জুবের আহমদ জুয়েল ও সিএনজি অটোরিক্সার প্রতীকের প্রার্থী জিমিউর রহমান মোটর সাইকেল শোডাউনসহকারে বাজারে ঢুকে গণসংযোগ ও পথসভা করেন। সন্ধ্যা ৭টার দিকে কর্মধা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগের আতিকুর রহমান মিছিলসহকারে মুড়ইছড়া বাজারে গণসংযোগ করেন। এসময় তাঁর গাড়ির সামনে কাঠ ও বাঁশের তৈরী নৌকা বাধা ছিলো এবং গাড়ির ওপরে দুটি মাইক লাগানো ছিলো। রাত ৮টার দিকে পৃথিমপাশার ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বিএনপির প্রার্থী আলী ত্বকী খানের পথসভা চলাকালীন সময়ে আব্দুল লতিফ পথসভার জন্য কর্মী সমর্থকসহ মিছিলসহকারে বাজারে ঢুকলে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পরে দুই প্রার্থী তাদের সমর্থকদের আলাদা সরিয়ে নিলে সেখানকার পরিবেশ শান্ত হয়। পথসভা শেষে বিএনপির প্রার্থী আলী ত্বকী খান মোটর সাইকেল শোডাউন নিয়ে গণকিয়া গ্রামের দিকে চলে যান। রাত সাড়ে আটটার দিকে কর্মধা ইউপির স্বতন্ত্র প্রার্থী আব্দুস সহিদ বাবুলের কর্মী ও সমর্থকেরা একটি শোডাউন বাজার প্রদক্ষিণ করে। রাত সাড়ে ৯টার দিকে পৃথিমপাশার ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী নবাব আলী বাকর খান হাসনাইন শোডাউনসহকারে বাজারে পথসভা ও গণসংযোগ চালান। এছাড়াও এই ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠান আলী আমজদ উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকের দুই পাশের দেয়ালে ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের দেয়ালে প্রার্থীদের পোস্টার সাঁটানো রয়েছে। 
ইউপি নির্বাচন; কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের মহোৎসবে প্রার্থীরা
ভাটেরা ইউনিয়নে গিয়ে জানা যায়, স্থানীয় স্টেশন বাজারে রাত হলেই শুরু প্রার্থীদের মিছিল ও মোটর সাইকেল শোডাউনের মহড়া। এক প্রার্থী শোডাউন করলে পরক্ষণেই অন্য প্রার্থী বের করেন শোডাউন এমনটাই জানান স্থানীয় প্রত্যক্ষদর্শীরা। তফসিল ঘোষণার পর থেকে রঙিন পোস্টার ও বিলবোর্ড নিষিদ্ধ থাকলেও বাজারের মার্কেটের সামনে ও সড়কের পাশে অবাধে ঝুলছে আ’লীগের নৌকা প্রতীকের প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম, জাতীয় পার্টির প্রার্থী আকমল হোসেন তালুকদার ও চশমা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাইফুল আলম সিদ্দিকির শুভেচ্ছা সম্বলিত রঙিন বিলবোর্ড।
টিলাগাঁও ও হাজীপুর ইউনিয়নে গেলে স্থানীয়রা জানায়, গত ২৪ এপ্রিল টিলাগাঁও ইউনিয়নের আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র )প্রার্থী আব্দুল মালিকের সমর্থকেরা বিশাল মোটর সাইকেল শোভাযাত্রা বের করে ইউনিয়নের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। হাজীপুরে বিএনপির প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মাহমুদ আলী পথসভার নামে চালিয়ে যাচ্ছেন মোটর সাইকেল শোডাউন ও মিছিল। গত ২২ ও ২৪ এপ্রিল রাতে তাঁর সমর্থকেরা ইউনিয়নের বিভিন্ন বাজারে মোটর সাইকেল শোডাউনের মাধ্যমে প্রচারণা চালিয়েছেন। প্রশাসন উদাসীন থাকায় শোডাউনসহ আচরণ বিধি লঙ্ঘণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে বলে জানান স্থানীয় বাসিন্দারা।
এদিকে চেয়ারম্যান প্রার্থীদের পাশাপাশি সাধারণ ইউপি সদস্য প্রার্থীরাও তাদের নিজ ওয়ার্ডে মিছিল শোডাউনের মহড়া প্রদর্শনের প্রতিযোগিতায় নেমেছেন। সকাল থেকে রাত অবধি প্রচারণার নামে আচরণ বিধি লঙ্ঘণ করে যাচ্ছেন।
এসকল ইউনিয়নের স্থানীয় বাসিন্দারা বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রশাসনের নজরদারী না থাকায় প্রার্থীরা আচরণবিধি লঙ্ঘণে প্রার্থীরা অনেক বেপরোয়া হয়ে উঠেছেন। মিছিল ও শোডাউনের পাশাপাশি অনেক প্রার্থী রাত ১০/১১টা পর্যন্ত মাইকিংয়ে প্রচারণা চালাচ্ছে প্রশাসন অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে যে কোন সময় সংঘাতময় পরিস্থিতি তৈরী হতে পারে।
এ ব্যপারে কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্ণিং কর্মকর্তা জিল্লুর রহমান নিজের আত্মপক্ষ সমর্থন ও সীমাবদ্ধতার সাফাই গেয়ে বলেন, ওইসকল ইউনিয়ন দুর্গম হওয়ায় ও সঠিক সময়ে সংবাদ না পাওয়ায় সবসময় অভিযান চালানো সম্ভব হয়না। তিনি এ প্রতিবেদককে আরও বলেন এ বিষয়ে স্থানীয় থানার অফিসার ইনচার্জ ও নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) অবগত করলে ভাল হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) মো. আলমগীর হোসেন মোবাইলে বলেন, আচরণ বিধি লঙ্ঘণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। এলাকাগুলো দূর্গম ও সীমান্তবর্তী হওয়ায় ভ্রাম্যমাণ আদালত পৌছার আগেই প্রার্থীরা শোডাউন শেষ করে ওই স্থান ত্যাগ করে চলে যায়। তবে আগামীকাল থেকে ওইসব এলাকায় অভিযান বাড়ানো হবে।

Post a Comment

Previous Post Next Post