কুলাউড়ায় ডায়রিয়া ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগের মারাত্মক প্রকোপ

কুলাউড়ায় ডায়রিয়া ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগের মারাত্মক প্রকোপ
স্টাফ রিপোর্টারঃ কুলাউড়ায় ডায়রিয়া ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগের মারাত্মক প্রকোপ বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই গড়ে ১৫-২০ জন শিশু এসব রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ শহরের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে ভর্তি হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইনসহ বিভিন্ন ঔষধ সঙ্কট থাকায় চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা। সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, গত ১৬ জানুয়ারি শনিবার থেকে ২২ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৯০ জন শিশু ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। এদের মধ্যে ৫৭ জনই ডায়রিয়া আক্রান্ত শিশু। হাসপাতালের ওয়ার্ডে শনিবার থেকে ভর্তি জুড়ীর বাহাদুরপুর গ্রামের ডায়রিয়ায় আক্রান্ত ১১ মাস বয়সের সালমান ও তানিয়া নামের দুই জমজ সন্তানের পিতা চিনু মিয়া জানান, তার সন্তানদের পাতলা পায়খানার সাথে বমি হয়। প্রতিদিনই ১ হাজার টাকার ঔষধ বাহিরের ফার্মেসী থেকে কিনতে হয়। নিয়মিত ঔষধ খাওয়ালেও ৭ দিনে সামান্য উন্নতি হয়েছে তার দুই শিশুর।
এছাড়াও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি শিশু নাঈম, রাজিবসহ বেশ কয়েকজন শিশুর অভিভাবকেরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারি ঔষধ শুধু খাওয়ার স্যালাইন ছাড়া অন্যান্য দামী ঔষধগুলো ফার্মেসী থেকে কিনে আনতে হয়। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার থেকে হাসপাতালে ভর্তি দেড়মাসের শিশু জনি বেগমের মা মিনারা বেগম ও নবজাতক মসাহিদ আলীর মা আক্তারুন বেগম জানান, তাদের সন্তানদের শ্বাস কষ্টের পাশাপাশি খিচুনি দিয়ে জ্বর ওঠে। হাসপাতালে ভর্তির তিন দিনেও কোন উন্নতি হয়নি। হাসপাতালের ওয়ার্ডে দায়িত্বরত নার্সরা বলেন, কয়েকদিন ধরে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ছে। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. আদনান জানান, মায়েদের অপরিচ্ছন্নতা ও অসচেতনতার কারণে শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। বিশুদ্ধ পানি ও তরল খাবার খাওয়ালে ডায়রিয়া প্রতিরোধ সম্ভব। হাসপাতালে ভর্তি শিশুদের প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে যাচ্ছি।
এ ব্যাপারে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. নুরুল হক বলেন, স্বাস্থ্য বিভাগের জেলা পর্যায় থেকে পর্যাপ্ত ঔষধ সরবরাহ না করায় হাসপাতালে ভর্তি রোগীদের ঔষধ দেয়া যাচ্ছে না।

Post a Comment

Previous Post Next Post