গরমে সুস্থ ত্বক পেতে হলে করনীয়

গরমে সুস্থ ত্বক পেতে হলে করনীয়
গরমে সুস্থ ত্বক পেতে হলে করনীয়
শীত কিংবা গরম- যেকোনো ঋতুতেই মানুষের ত্বকে প্রভাব পড়বেই! শুধু ত্বকে সমস্যাই নয়, গরম এলে ভুগতে পারেন ত্বকের অসুখেও! চলুন জেনে আসি সেসব অসুখ থেকে মুক্তি পাবেন কী করেঃ
  • কিছু চর্ম রোগ আছে যা গরম এলে বেড়ে যায়। ছত্রাক জনিত রোগ যেমন দাউদ, ছুলি প্রভৃতি এর উদাহরণ। যারা দাউদে ভোগেন তারা দেখবেন গরম কাল এলেই তা বাড়তে থাকে এবং প্রচন্ড চুলকায়। কারণ গরম এলে শরীরে ঘাম হয় এবং শরীর ভেজা থাকে। আর ভেজা শরীরই হলো ছত্রাক জন্মানোর জন্য উপযুক্ত স্থান। ফলে শরীরে ছত্রাক বা ফাংগাস জন্মায়। তাই যতটা সম্ভব ঝরঝরে থাকার চেষ্টা করুন।
  • যারা শরীরিকভাবে মোটা তাদের দেহে বেশি ভাজ থাকে। সেই ভাজের মধ্যে ঘাম আর ময়লা বেশি জমে থাকে বলে দেহের ভাজযুক্ত স্থানে ছত্রাক বা ফাংগাস বেশি হতে দেখা যায়। সব সময় পরিষ্কার থাকার চেষ্টা করুন। ঘাম হলে চেষ্টা করুন তা দ্রুত মুছে ফেলার জন্য।
  • গরমের সময় রোদের তীব্রতা থাকে বেশী। বেরুনোর আগে তাই সানস্ক্রীন মেখে নেবেন মুখে। ছাতা, রোদ চশমা প্রভৃতি ব্যবহার করুন। গরমে ভারী প্রসাধন এড়িয়ে চলুন। মেকআপ, ফাউন্ডেশন পারত পক্ষে ব্যবহার না করাই ভাল। অগত্যা যদি করতেও হয় চেষ্টা করবেন খুব কম সময় তা রাখতে। যত তাড়াতাড়ি সম্ভব কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

Post a Comment

Previous Post Next Post